শিক্ষার্থীদের কার্যকরী নাগরিক হিসাবে গড়ে তোলার জন্য শিক্ষকের ভূমিকা লিখুন

শিক্ষার্থীদের কার্যকরী নাগরিক হিসাবে গড়ে তোলার জন্য শিক্ষকের ভূমিকা লিখুন ।

উত্তর :- শিক্ষার্থীদের কার্যকরী নাগরিক হিসাবে গড়ে তোলার জন্য শিক্ষক যা করবেন তা হল–

( i) একজন শিক্ষককে তাঁর শিক্ষার্থীদের বিশ্বাস তথা মন জয় করতে হবে । তবেই তাঁর নিকট শিক্ষার্থীরা প্রাণ খুলে তাদের ব্যক্তিগত অনুভূতি ও চাহিদাগুলি প্রকাশ করতে উৎসাহী হবে ।

( ii ) তিনি শিক্ষার্থীদের মধ্যে একটি গণতান্ত্রিক জীবন বিকাশের উপযোগী গণতান্ত্রিক চেতনার বিকাশ ঘটাবেন । ভারতীয় সংবিধানের প্রতি আনুগত্য , সাংবিধানিক আদর্শ , জাতীয় পতাকা ও জাতীয় সংগীত সম্পর্কে শ্রদ্ধাবোধ শিক্ষার্থীদের মধ্যে জাগিয়ে তুলতে চেষ্টা রাখবেন ।

( iii ) শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন অক্ষমতা , অপরাধপ্রবণতা , আইন ভঙ্গকারী মনোভাব ইত্যাদির কারণ অনুসন্ধান করবেন ।

( iv ) তিনি শিশুদের মধ্যে একটি স্বাস্থ্যকর আত্মধারণার বিকাশ ঘটাবেন ।

( v ) তিনি সকল শিশুকে সাম্যের দৃষ্টিতে বিচার করবেন এবং এই ধরনের চেতনা গড়ে তুলবেন । দেশের মিশ্র সংস্কৃতির মূল্যবান উত্তরাধিকারের মাহাত্ম্য উপলব্ধিতে শিক্ষার্থীদের শিক্ষা দেবেন ।

( vi ) তিনি শিশুদের মধ্যে প্রয়োজনীয় শিখনের অগ্রগতিতে সহায়ক হবেন ।

( vii ) তিনি তাঁর শিক্ষার্থীদের কাছে বন্ধু , দার্শনিক ও পথপ্রদর্শকের ( Friend , Philosopher and Guide ) ভূমিকা পালন করবেন ।

( viii ) সামাজিক গোষ্ঠীর একজন নেতা হিসাবে তিনি সামাজিক ঐক্যের উপযোগী পরিবেশ রচনা করতে সচেষ্ট থাকবেন । ভারতের সার্বভৌমত্ব , অখণ্ডতা ও সংহতি অটুট রাখার ব্যাপারে শিক্ষার্থীদের জাগ্রত থাকতে পরামর্শ দেবেন ।

( ix ) শিক্ষার্থী ও শিক্ষার যুগোপযোগী বিকাশের জন্য তিনি নতুন নতুন প্রযুক্তির ব্যবহারে উদ্যোগী হবেন । বিভিন্ন শিক্ষামূলক ধারণা , অভ্যাস ও ব্যবস্থার উদ্ভবে তিনি উপযুক্ত ভূমিকা পালন করবেন । শিক্ষক বিজ্ঞানমনস্কতা , মানবতাবাদ , মেধা অনুসন্ধান কুসংস্কার নির্মূলকরণে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবেন ।

( x ) তিনি ব্যক্তিত্বের বিভিন্ন উপাদানগুলি সংগঠনের মাধ্যমে নিজেকে শিক্ষার্থীদের নিকট একটি আদর্শ মডেল হিসাবে তুলে ধরবেন ।

( xi ) তিনি পক্ষপাতিত্বহীন দৃষ্টিভঙ্গি নিয়ে শিক্ষার্থীদের শিক্ষামূলক ও অন্যান্য পারদর্শিতার পরিমাপ করবেন ।

( xii ) উত্তেজনা সৃষ্টিকারী বিভিন্ন সমস্যা তিনি ধৈর্য সহকারে শিক্ষার্থীদেরকে মোকাবিলা করার উপযুক্ত শিক্ষা দেবেন ।

( xiii ) শিক্ষক সমাজের প্রতিফলিত নৈতিক মূল্যবোধগুলিকে শিক্ষার্থীদের মধ্যে ফুটিয়ে তুলতে সাহায্য করবেন । যেসব মহৎ আদর্শ একসময় দেশের মানুষকে স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত করেছিল সেই আদর্শগুলি লালন করতে এবং অনুসরণ করতে শিক্ষার্থীদের উৎসাহী করবেন ।

(xiv ) শিশুদের প্রতি যত্ন ও স্নেহের মধ্য দিয়ে শিক্ষক – অভিভাবকের বিকল্পরূপে কাজ করবেন।

( xv ) শিক্ষক তাঁর কাজগুলির মধ্য দিয়ে যুক্তিবাদিতার পরিচয় দেবেন ।

(xvi ) উদ্দেশ্যপূর্ণ পদ্ধতিতে তিনি ছাত্রদের মধ্যে দ্বন্দ্বের অবসান ঘটাবেন ।

( xvii ) শিক্ষার্থীদের থেকে অধিকতর জ্ঞান ও দক্ষতাসম্পন্ন হওয়ায় তিনি শিক্ষার্থীদের নিকট ব্যক্তিসম্পদ ( Resource Person ) রূপে ভূমিকা পালন করতে পারেন ।

( xviii ) মুক্ত মানসিকতা প্রদর্শনের সঙ্গে সঙ্গে তিনি শিশুদের মধ্যে ধর্মনিরপেক্ষতার চেতনা জাগ্রত করতে পারেন । ভাষা – ধর্ম – অঞ্চল – শ্রেণি নির্বিশেষে ভারতের জনগণের মধ্যে পারস্পরিক ঐক্যচেতনা ও ভ্রাতৃত্ববোধ উদ্‌বোধনে শিক্ষার্থীদের সচেতন করবেন

( xix ) একটি সুশৃঙ্খল পদ্ধতিতে তিনি সমাজের ন্যায় – নীতি ও মূল্যবোধগুলিকে উপস্থাপিত করতে পারেন ।

( xx ) ভারতের অরণ্যসম্পদ , হ্রদ , নদনদী , বন্যজীবনসহ প্রাকৃতিক পরিবেশ রক্ষণ ও উন্নয়ন এবং প্রাণীজগতের প্রতি সহানুভূতিশীলতা পোষণের মানসিকতায় পরিপুষ্ট হতে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবেন । বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষককে জ্ঞানের প্রযুক্তি , চাহিদার বিস্ফোরণ , জনবিস্ফোরণ , অবসাদ বৃদ্ধি ইত্যাদি সামাজিক সমস্যার প্রতি সচেতনতা বাড়িয়ে তুলতে হবে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page