শিক্ষণবিজ্ঞান ( Pedagogy ) দক্ষতার বিকাশের মূল নীতিগুলি লিখুন

প্রশ্ন : শিক্ষণবিজ্ঞান ( Pedagogy ) দক্ষতার বিকাশের মূল নীতিগুলি লিখুন ।

উত্তর : বলা হয় Pedagogy is the Science of Teaching অর্থাৎ শিক্ষণ প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত বিজ্ঞানই হল Pedagogy । আবার যথাযথ শিক্ষণ পদ্ধতি কার্যকরী শিক্ষায় ফলপ্রসূতা আনে । পাঠক্রম বলতে আমরা বুঝি সেই নির্দিষ্ট বয়স ও মানসাপেক্ষ বিষয়বস্তু যার ভিত্তিতে শিক্ষাদান করা হয় । আর শিক্ষণের ক্ষেত্রে যে কৌশল ব্যবহার করা হয় তাকেই আমরা শিক্ষণবিজ্ঞান বলি । সুতরাং শিক্ষণবিজ্ঞান ও পাঠক্রম গভীর সম্পর্কযুক্ত । যখনই পাঠক্রম প্রস্তুত হয় তখনই শিক্ষণবিজ্ঞান – এর প্রয়োজন হয় বিষয়বস্তুর যথাযথ উপস্থাপনার জন্য ।

যে সমস্ত পাঠক্রম ফলশ্রুতিকে গুরুত্ব দেয় তারা সকল সময় শিক্ষণবিজ্ঞানকে গুরুত্ব দেয় এবং শিক্ষকরা কী ধরনের শিক্ষাবিজ্ঞান আয়ত্ত করবেন তার উপর আলোকপাত করে । এখানেই প্রশ্ন আসে শিক্ষণ দক্ষতার অর্থাৎ যথার্থ শিক্ষণ দক্ষতা অর্জন করার মাধ্যমে শিক্ষকরা পাঠক্রমের কার্যকরী সরবরাহের জন্য শিক্ষণবিজ্ঞানকে সঠিকভাবে প্রয়োগ করতে পারেন । শিক্ষণ দক্ষতা হল সেই সমস্ত শিক্ষণ প্রক্রিয়া অথবা আচরণ যা শিক্ষার্থীদের শিখনকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সহযোগিতা করে । Pedagogy সম্পর্কে উল্লেখ করা হয়— ….it is essentially a combination of knowledge and skills required for effective teaching . ” শিক্ষণবিজ্ঞানের মাধ্যমে দক্ষতার বিকাশের মূল নীতিগুলি হল—

( i ) শ্রেণিকক্ষে বৌদ্ধিক উৎসাহব্যঞ্জক একটি পরিবেশ সৃষ্টি যাতে শিক্ষার্থী প্রজ্ঞা অর্জনে উৎসাহী হয় ।

( ii ) সমস্ত রকম শিক্ষণ ও শিখন প্রক্রিয়ার যে ক্রিয়াকর্মগুলি যুক্ত তা উপযুক্ত গবেষণা ও বৈজ্ঞানিক জ্ঞানসমৃদ্ধ হবে ।

( iii ) একটি সাংস্কৃতিক বৈচিত্র্যমূলক পরিবেশ সৃষ্টি করা ।

( iv ) শিক্ষার্থীদের শিক্ষার যথাযথ মান বজায় থাকবে এবং শিক্ষামূলক উদ্দেশ্যগুলি সুস্পষ্ট হবে ।

( v ) ব্যক্তিগত বিকাশের জন্য প্রয়োজনীয় সহায়তাদানের ব্যবস্থা থাকবে ।

( vi ) উপযুক্ত সাড়া জাগানো সামাজিক প্রেক্ষাপট – এর ব্যবস্থা থাকবে ।

( vii ) শিখনের উপযোগী পরীক্ষা , প্রতিসংকেত ও মূল্যায়নের ব্যবস্থা থাকবে ।

( viii ) উন্নতমানের শিখন সম্পদ ও প্রযুক্তির ব্যবহার করা হবে ।

( ix ) একটি গ্রহণযোগ্য পাঠক্রম থাকবে ।

সুতরাং এই সমস্ত নীতিগুলির ভিত্তিতে শিক্ষণবিজ্ঞানের উপযোগী শিক্ষণ দক্ষতা নির্মাণ করা হবে । শ্রেণিকক্ষে আদর্শ শিক্ষণ পরিবেশ নির্মাণের জন্য এগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ । শিক্ষণ হল পারস্পরিক সংযোগসাধনের একটি প্রক্রিয়া যার মূল ভিত্তি হল প্রশিক্ষণ শিক্ষণবিজ্ঞান । আর শিক্ষক হলেন এই প্রক্রিয়ার কেন্দ্রবিন্দু । বিষয়বস্তুর লক্ষ্য ও উদ্দেশ্যগুলিকে যথাযথভাবে নির্মাণের জন্য , উপযুক্ত শিখন পরিবেশ সৃষ্টির জন্য শিক্ষক যথাযথ বিষয়বস্তু , শিখন কৌশল ও শিখন ক্রিয়াগুলিকে নির্বাচন করেন এবং বিষয়বস্তু কর্মপ্রক্রিয়া , কৌশলগুলির মাধ্যমে শিক্ষার্থীদের শিখন পরিবেশে অভিযোজনে সাহায্য করবেন । এই কারণে তাঁকে শিক্ষণ দক্ষতাগুলি যথাযথভাবে অর্জন করতে হবে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page