ভারতীয় আইন বিভাগ (Legislature)-এর গঠন ও কার্যাব লিখুন

প্রশ্ন : ভারতীয় আইন বিভাগ (Legislature)-এর গঠন ও কার্যাব লিখুন ।

উত্তর : আধুনিক প্রতিটি গণতান্ত্রিক রাষ্ট্রে আইন বিভাগের গুরুত্ব সম্পর্কে কোনো ওঠে না । আইনসভা হল গণতান্ত্রিক পদ্ধতিতে কার্য পরিচালনার প্রভাবশালী কাঠামো । ভারতেও এর অন্যথা হয়নি । ভারতের গণতান্ত্রিক রাষ্ট্রীয় জীবনের প্রধান মঞ্চ হল কেন্দ্রীয় আইনসভা বা সংসদ । এইজন্যই নিম্নে সংসদের গঠন এবং কার্যাবলি সম্পর্কে শু সংক্ষিপ্তভাবে আলোচনা করা হল ।

সংসদের গঠন: ভারতের রাষ্ট্রপতি , লোকসভা এবং রাজ্যসভা নিয়ে পার্লামেন্ট বা সাদে গঠিত । পার্লামেন্টের দুটি কক্ষ রাজ্যসভা এবং লোকসভা । রাজ্যসভা এবং লোকসভার গঠন এবং কার্যাবলি নিম্নে উল্লেখ করা হল—

(i) রাজ্যসভার গঠন: রাজ্যসভা হল ভারতীয় সংসদের উচ্চকক্ষ । সংবিধান অনুযায়ী রাজ্যসভা অনধিক 250 জন সদস্য নিয়ে গঠিত হবে । এদের মধ্যে 12 জন সদস্যকে রাষ্ট্রপতি নিয়োগ করেন । অবশিষ্ট সদস্যগণ বিভিন্ন অঙ্গরাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে নির্বাচিত হন ।

যে রাজ্য থেকে ব্যক্তি রাজ্যসভায় নির্বাচিত হন তাকে সেই রাজ্যের নাগরিক হতে হবে । এবং তার বয়স হবে ন্যূনতম 30 বছর । রাজ্যসভার কার্যকালের মেয়াদ 6 বছর ।

রাজ্যসভার কার্য পরিচালনার পদ্ধতি: ভারতের উপরাষ্ট্রপতি পদাধিকার বলে রাজ্যসভার চেয়ারম্যান বা সভাপতি । তিনি রাজ্যসভার অধিবেশনে সভাপতিত্ব করেন । ওই কক্ষের সদস্যগণ নিজেদের মধ্য থেকে একজনকে 5 বছরের জন্য ডেপুটি চেয়ারম্যান নির্বাচন করেন যিনি চেয়ারম্যানের অনুপস্থিতিতে সভার কার্য পরিচালনা করেন ।

(ii) লোকসভার গঠন: লোকসভা হল ভারতের সংসদের নিম্নকক্ষ । সংবিধান অনুযায়ী লোকসভায় সর্বাধিক সদস্য হবেন 550 জন । এর মধ্যে অধিকাংশই বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে নির্বাচিত হয়ে আসেন । রাষ্ট্রপতি দ্বারা মনোনীত হন 2 জন । তাঁরা হবেন ইঙ্গ – ভারতীয় বংশোদ্ভূত ।

লোকসভার সদস্যপদের যোগ্যতা: তিনি ভারতীয় নাগরিক হবেন । বয়স হবে ন্যূনতম 25 বছর । যে-কোনো লোকসভা কেন্দ্রের ভোটার তালিকাভুক্ত হতে হবে । তিনি সরকারের অধীনে কোনো চাকুরিরত হবেন না । লোকসভার কার্যকালের মেয়াদ হল 5 বছর ।

লোকসভার কার্য পরিচালনা: লোকসভার কার্য পরিচালনার জন্য নবগঠিত লোকসভার প্রথম অধিবেশনেই সদস্যদের মধ্য থেকে একজন অধ্যক্ষ এবং একজন উপাধ্যক্ষ নিযুক্ত হবেন । লোকসভার কার্যের মধ্যে গুরুত্বপূর্ণ হল—

(ক) সংসদের আইন প্রণয়ন ক্ষমতা : সংসদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্ষমতা হল আইন প্রণয়ন । কোন বিষয়ে সংসদ আইন প্রণয়ন করবেন তা সংবিধানে স্পষ্টভাবে উল্লেখিত আছে ।

(খ) মন্ত্রীপরিষদ গঠন: লোকসভা মন্ত্রীপরিষদ গঠন করে । রাষ্ট্রপতি লোকসভা বা রাজ্যসভার যে-কোনো সদস্যকে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী মন্ত্রীপদে নিযুক্ত করতে পারেন । মন্ত্রীপরিষদের মেয়াদ সাধারণত 5 বছরের হয় ।

(গ) শাসন বিভাগকে নিয়ন্ত্রণ: সংসদের হাতে শাসন বিভাগকে নিয়ন্ত্রণের ক্ষমতা আছে । সাংসদগণ বিভিন্ন বিষয়ে প্রস্তাব উত্থাপন , বিলের উপর আলোচনা , মুলতুবি প্রস্তাব , নিন্দাসূচক প্রস্তাব উত্থাপন ইত্যাদি আলোচনার মাধ্যমে সরকারকে নিয়ন্ত্রণ করেন । সরকারও বিরোধী দলের আক্রমণ সম্পর্কে সর্বদা সচেতন থাকে ।

(ঘ) বিচার বিষয়ক ক্ষমতা: সংসদের বিচার বিষয়ক ক্ষমতাও আছে । সংসদ কোনো FER আদালতকে হাইকোর্টের পর্যায়ে উন্নীত করতে পারে এবং কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য হাইকোর্ট গঠন করতে পারে ।

(ঙ) অর্থ-সংক্রান্ত ক্ষমতা: সংবিধানে কেন্দ্রীয় সরকারের আয়ব্যয়ের নিয়ন্ত্রণের ক্ষমতা সংসদের হাতে অর্পিত হয়েছে । লোকসভা নতুন কর ধার্য , বিদ্যমান করের পরিবর্তন বা বিলোপসাধন করতে পারে ।

(চ) সংবিধান সংশোধন: সংবিধান সংশোধনে রাজ্যসভা ও লোকসভার ক্ষমতা এক । সংবিধান সংশোধন বিল রাজ্যসভা বা লোকসভার মধ্যে যে-কোনো কক্ষে উত্থাপিত হতে পারে , কিন্তু উভয় কক্ষের অনুমোদন ব্যতীত সংবিধান সংশোধন করা যাবে না ।
সংসদের উপরোক্ত কার্যাবলি এবং ক্ষমতাবলি ছাড়া আরও কিছু ক্ষমতা আছে যেমন রাজ্যগঠন ও পুনর্গঠন এবং বিধান পরিষদ গঠন ও বিলোপ সংক্রান্ত ক্ষমতা ইত্যাদি ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page