বস্তি অঞ্চল বা , অন্য স্থান থেকে আগত এবং দুস্থ শিশুদের প্রাথমিক শিক্ষা অর্জনের সমস্যাগুলি লিখুন । এই সমস্যার সমাধানের উপায়গুলি লিখুন

প্রশ্ন : বস্তি অঞ্চল বা , অন্য স্থান থেকে আগত এবং দুস্থ শিশুদের প্রাথমিক শিক্ষা অর্জনের সমস্যাগুলি লিখুন । এই সমস্যার সমাধানের উপায়গুলি লিখুন ।

উত্তর : বস্তি অঞ্চল বা অন্যস্থান থেকে আগত এবং দুস্থ শিশুদের প্রাথমিক শিক্ষা অর্জনের সমস্যাগুলি নিম্নে আলোচনা করা হল ।

(ক) বৃহৎ পরিবার : সমীক্ষায় দেখা গেছে বিভিন্ন কারণে বস্তি অঞ্চলের পরিবারের অধিকাংশের একাধিক সন্তান থাকে এবং যার ফলে আর্থিক অসচ্ছলতা বৃদ্ধি পায় । তিন – চারটি সন্তানের লেখাপড়ার যে ব্যয় হয় (বিশেষ করে উন্নতমানের বিদ্যালয়ে) তার ব্যবস্থা করা একজন উপার্জনকারীর ক্ষেত্রে সম্ভব হয় না ।

( খ ) নিম্নমানের বাসস্থান : অধিকাংশ পরিবার ( 98-75 % ) একটিমাত্র প্রায় অন্ধকার , স্যাঁতসেঁতে , আলো ও বায়ু চলাচলে অসুবিধা আছে এমন কক্ষে বাস করে । লেখাপড়া বা অধ্যয়নের জন্য ন্যূনমাত্রার যে শান্ত পরিবেশের প্রয়োজন তার অভাবে ইচ্ছা থাকলেও শিশু পড়াশোনা করতে পারে না ।

( গ ) দুর্বল স্বাস্থ্য : বস্তি অঞ্চলের শিশুদের অধিকাংশ ছাত্রই পুষ্টির অভাব , পানীয় জলের ঘাটতি , অস্বাস্থ্যকর পরিবেশ ইত্যাদি । বিভিন্ন কারণে দুর্বল স্বাস্থ্যের অধিকারী হয় , ফলে রোগ প্রতিরোধের ক্ষমতা হ্রাস পায় । যার ফলে তারা বিভিন্ন রোগ , যেমন — ম্যালেরিয়া , জন্ডিস , যক্ষ্মা , আমাশয় , সর্দি – কাশি ইত্যাদি রোগে আক্রান্ত হয় যার কারণে বিদ্যালয়ে যেতে এবং পড়াশোনা করতে পারে না ।

( ঘ ) পানীয় জলের অভাব : বস্তির প্রায় সকলকেই রাস্তার কল থেকে নির্দিষ্ট সময়ে জল সংগ্রহ করতে হয় । ফলে ভিড় হয় । লাইনে দাঁড়াতে হয় । সাধারণত পরিবারের শিশুরাই এই কাজ করে , ফলে তারা । পড়াশোনার সময় পায় না । যা তাদের শিক্ষা অর্জনে বাধার কারণ হয় ।

(ঙ) মাইগ্রেশন : কলকাতার বস্তি অঞ্চলের অধিবাসীদের মধ্যে একটা বড়ো অংশ উপার্জনের জন্য কলকাতায় এসে থাকে । তারা মাঝে মাঝে যা উপার্জন করে বিভিন্ন কারণে , যেমন — সামাজিক অনুষ্ঠান , চাষবাস , গ্রামের বাড়িতে চলে যায় যার ফলে তাদের সন্তানদের লেখাপড়া ব্যাহত হয় ।

( চ ) ভাষা সমস্যা : অন্য রাজ্য থেকে আগত বস্তি অঞ্চলবাসীরা স্বাভাবিকভাবেই ভিন্নভাষী । ফলে মাতৃভাষার বিদ্যালয় তারা পায় না ।

( ছ ) অস্থায়ী চাকরি এবং স্থায়ী উপার্জনের অনিশ্চয়তা : বস্তি অঞ্চলের অধিবাসীদের অধিকাংশই অসংগঠিত কর্মে নিযুক্ত যেমন রিকশাচালক , মজুর , বেসরকারি পরিবহণের সঙ্গে যুক্ত কর্মচারী যাদের চাকরির কোনো স্থায়িত্ব নেই । ফলে তাদের শিশুসন্তানের লেখাপড়াও অনিশ্চিত হয়ে পড়ে ।

( জ ) পিতা – মাতার শিক্ষার অভাব : বস্তি অঞ্চলের শিশুদের মধ্যে বড়ো অংশ হল প্রথম প্রজন্মের শিক্ষার্থী । তাদের পিতা – মাতারা হয় নিরক্ষর তা না হলে অল্প শিক্ষিত , এই সব পিতা – মাতারা সন্তানদের পড়ানো তো দূরের কথা বিদ্যালয়ে প্রেরণ করতে অনিচ্ছুক , বিশেষ করে কন্যা সন্তানের ক্ষেত্রে ।

( ঝ ) বিদ্যালয় পরিবেশ : কলকাতায় সাধারণত তিন ধরনের বিদ্যালয় দেখা যায় যেমন , কর্পোরেশন পরিচালিত বিদ্যালয় , সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয় এবং বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত বিদ্যালয় । এই বিদ্যালয়ের পরিবেশ বস্তিবাসীদের শিক্ষাগ্রহণের অন্তরায় ।

সমস্যা সমাধানের উপায় : এই অঞ্চল অর্থাৎ বস্তি অঞ্চলে শিশুদের উন্নতমানের শিক্ষার ব্যবস্থা করার জন্য সরকার এবং বেসরকারি সংস্থাকেই এগিয়ে আসতে হবে এবং নিম্নোক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে ।

( ক ) দারিদ্র্য দূরীকরণ কর্মসূচি গ্রহণ করতে হবে । এই অঞ্চলের অধিবাসীদের যাতে স্থায়ী উপার্জনের ব্যবস্থা করা যায় সেই ধরনের কর্মসূচি গ্রহণ করতে হবে । এর জন্য সরকারকেই এগিয়ে আসতে হবে ।

( খ ) প্রতিটি পরিবারের জন্য উপযুক্ত বাসস্থানের ব্যবস্থা করতে হবে । যেখানে মানুষের ন্যূনতম চাহিদাগুলি পুরণ হতে পারে ।

( গ ) আবাসস্থলের পরিবেশটি যাতে স্বাস্থ্যসম্মত হয় , রোগের প্রাদুর্ভাব কম হয় তার জন্য নর্দমা , জলাশয় ইত্যাদির সুবন্দোবস্ত করা প্রয়োজন ।

( ঘ ) শিশুসহ সকল অধিবাসীদের স্বাস্থ্যপরীক্ষার জন্য বস্তি অঞ্চলের নিকটেই বিন্যামূল্য বা স্বল্পব্যয়ের ক্লিনিক বিশেষ করে রক্ত পরীক্ষা , এক্স – রে ইত্যাদির ব্যবস্থা করা প্রয়োজন ।

( ঙ ) কর্পোরেশন এবং সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়গুলিতে যাতে উন্নতমানের শিক্ষা দেওয়া যায় সেজন্য শিক্ষক নিয়োগ , তদারকি ব্যবস্থা ইত্যাদি যা যা প্রয়োজন তা নিশ্চিত করতে হবে । বিদ্যালয়ে অবশ্যই শিশুদের মাঝে মাঝে স্বাস্থ্যপরীক্ষার ব্যবস্থা থাকবে ।

( চ ) শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সব পরিবারকে সচেতন করতে হবে এবং নিরক্ষরদের জন্য বয়স্ক শিক্ষার ব্যবস্থা করতে হবে ।

( ছ ) মাইগ্রেশনের জন্য যাতে ছাত্রদের ক্ষতি না হয় সেজন্য বিদ্যালয়কে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে ।

( জ ) শিশুদের শিক্ষার জন্য যে ব্যয় হয় তা পূরণের জন্য এই অঞ্চলের শিশুদের বৃত্তি প্রদান অত্যস্ত জরুরি ।

( ঝ ) অন্য রাজ্যে থেকে কাজের জন্য আগত ( মাইগ্রেশন ) বালকদের উপযুক্ত শিক্ষার প্রতি প্রতিটি রাজ্যের বিশেষ লক্ষ রাখা প্রয়োজন এবং এদের শিক্ষার জন্য বিশেষ বৃত্তির ( Scholarship ) ব্যবস্থা করা প্রয়োজন ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page