পাঠক্রমের গতানুগতিক ও আধুনিক ধারণার দুটি পার্থক্য লিখুন ।

উত্তর :- আধুনিক ধারণা :
1. আধুনিক ধারণা অনুযায়ী পাঠক্রমের লক্ষ্য বিস্তৃত ।

2. আধুনিক পাঠক্রমের মাধ্যমে ব্যক্তিত্বের সঠিক বিকাশ সম্ভব ।

3. আধুনিক পাঠক্রমে শিক্ষার্থীর চাহিদা , আনিহা মনোভাব প্রবণতার উপর অধিক গুরুত্ব দেওয়া হয় ।

গতানুগতিক ধারণা :
1. গতানুগতিক ধারণা অনুযায়ী পাঠক্রমের লক্ষ্য হল সংকীর্ণ ।

2. গতানুগতিক পাঠক্রমে শিক্ষার্থীর ব্যক্তিত্বের সঠিক বিকাশ সম্ভব নয় ।

3. গতানুগতিক পাঠক্রমে শিক্ষককে বেশি গুরুত্ব দেওয়া হয় ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা

পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024

চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত

GENERAL STUDIES : TEST-2

GENERAL STUDIES : 1

কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর

'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।

তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।

সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?

আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?

একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?

ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।

অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?

বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?

বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?

অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।

স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।

দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page