তোত্তে- চানের আডভেঞ্চার – তেৎসুকো কুরোয়ানাগি

তোত্তে- চানের আডভেঞ্চার
তেৎসুকো কুরোয়ানাগি


💠 লে খ ক প রি চি তি 💠


জাপানের তেৎসুকো কুরােয়ানাগি হলেন একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী , টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানের সঞ্চালক এবং লেখিকা | একনিষ্ঠ সমাজসেবী হিসেবেও তার একটি আলাদা পরিচয় রয়েছে ৷

১৯৩৩ খ্রিস্টাব্দের জাপানের টোকিও শহরের নােগিসাকা অঞ্চলে তেৎসুকোর জন্ম । ১৯৮১ সালে প্রকাশিত হয় ছােটোদের জন্য লেখা তার প্রথম বই— Totto – Chan : The Little Girl at the Window ৷ তােত্তো-চানের কাহিনি | কুরােয়ানাগির শৈশবের স্মৃতিকথা । গ্রন্থটি প্রকাশের পরেই বিপুল জনপ্রিয়তা অর্জন করে ।


💠 সা র ম র্ম 💠

তােত্তো – চান ও ইয়াসুয়াকি-চান দুই বন্ধু । যে স্কুলে তারা পড়ত , সেখানে প্রত্যেকেই একটি করে গাছ নিজেদের বলে দাবি করত । সেটা ছিল তাদের কাছে একটি খেলার মতাে । সকলের মতাে তােত্তো-চানের নিজস্ব একটি গাছ থাকলেও ইয়াসুয়াকি-টানের ছিল না । কারণ , সে পােলিয়াে রােগে আক্রান্ত ছিল । ফলে তার হাত , পা ছিল অপুষ্ট ।

নিজের গাছে ইয়াসুয়াকি-চানকে চড়াবে বলে তােত্তো চান একদিন স্কুলে যায় । গ্রীষ্মের ছুটিতে তখন স্কুল বন্ধ বলে বড়ােরা কেউ ছিল না ।

মই এনে গাছের ডালের সঙ্গে সেটাকে ঠিকমতাে লাগিয়ে তােত্তো – চান তরতর করে ওপরে উঠে যায় । কিন্তু শারীরিক অক্ষমতার কারণেই ইয়াসুয়াকির পক্ষে এই কাজ করা সম্ভব ছিল না । তাই তােত্তোচান সিঁড়ি বেয়ে ফের নেমে আসে আর নীচে দাঁড়িয়ে বুঝতে পারে কাজটি ভয়ানক কঠিন । কিন্তু তােত্তো-চানের প্রচেষ্টায় শেষমেশ দুজনেই গাছের ডালে পরস্পরের মুখােমুখি দাঁড়ায় , তােত্তো বন্ধুকে অভ্যর্থনা করে তার গাছে বসতে বলে এবং তারপর দুজনে মিলে অনেক গল্প করে ।


💠 শ ব্দা র্থ 💠

• হলঘর : বড়াে ঘরবিশেষ

• তােমােই : জাপানের বিখ্যাত অঞ্চল । ‘ তােমােই এক্সপ্রেসওয়ে ‘ জাপানের অন্যতম যােগাযােগকেন্দ্র ।

• কুহনবুৎসু : জাপানের টোকিও-র দক্ষিণ – পশ্চিম অংশে অবস্থিত গুরুত্বপূর্ণ অঞ্চল।কুহনরুৎসুর রেলস্টেশন এবং বৌদ্ধমন্দির জাপানের দুটি সুদৃশ্য স্থান ।

• পােলিয়ে : ভাইরাসজনিত সংক্রামক রােগ । এই রােগে আক্রান্ত রােগীরা পক্ষাঘাতে আক্রান্ত হন ।

• ডেনেনচফু : জাপানের দক্ষিণ টোকিও – র একটি জেলা । টামা নদীর তীরে অবস্থিত এই অঞ্চলটি ‘ উদ্যান নগরী ‘ নামেও পরিচিত ।

• সুমাে পালােয়ান : সুমাে জাপানের জাতীয় খেলা হিসেবে পরিচিত । এটি কুষ্টিজাতীয় খেলা । এখানে দুজন প্রতিযােগী একে – অপরের বিরুদ্ধে লড়াই করে এবং একজন কুস্তিগির অন্যকে বৃত্তাকার চক্ৰ ( বা ‘ দোহাইও ‘ ) র বাইরে ফেলার চেষ্টা করে । এদের শৃঙ্খলিত জীবনযাপন করতে হয় ।

💠 বি প রী ত শ ব্দ 💠

দখল : বেদখল
কাছে : দূরে
উঁচুতে : নীচুতে


( ১ ) নীচের প্রশ্নগুলির উত্তর দাও ।

১.১ ‘ তােত্তো – চান ’ শব্দটির অর্থ কী ?

উত্তর : ‘ তােত্তো – চান ’ শব্দটির অর্থ ছােটো
খুকু ।

১.২ ‘ তােত্তো – চান ’ বইটির লেখিকার নাম কী ?

উত্তর : ‘ তােত্তো – চান ’ বইটির লেখিকা হলেন তেৎসুকো কুরােয়ানাগি ।


নীচের এলোমেলাে বর্ণগুলি সাজিয়ে শব্দ তৈরি করাে ।

লাে য়া পা ন

উত্তর — পালোয়ান

ঘ ল র হ

উত্তর — হলঘর

তি রী থা য

উত্তর — যথারীতি

ভি টে শ লি ন

উত্তর — টেলিভিশন

সা ৎ উ হ

উত্তর — উৎসাহ

ক্ষ অ ক নে ণ

উত্তর — অনেক্ষন


🟢 বন্ধনীর থেকে ঠিক উত্তরটি বেছে নিয়ে আবার লেখাে ।

৩.১ তােত্তো – চান তার বন্ধুকে ( খাবার খাওয়া বাড়িতে যাওয়া / গাছে চড়া / দোলনায় ওঠা )
র নিমন্ত্রণ করেছিল ।

উত্তর : তােত্তো-চান তার বন্ধুকে গাছে চড়ার নিমন্ত্রণ করেছিল ।

৩.২ তােত্তো – চানের গাছটা ছিল ( রাস্তার মাঝখানে / বাড়ির উঠোনে /বেড়ার ধারে / বাগানের মধ্যে ) ।

উত্তর : তােত্তো-চানের গাছটা ছিল বেড়ার ধারে ।

৩.৩ তােত্তো – চান গাছে ওঠার নিমন্ত্রণ জানিয়েছিল( রকি / বাবা / দারােয়ান/ইয়াসুয়াকি – চান )- কে ।

উত্তর : তােত্তো-চান গাছে ওঠার নিমন্ত্রণ জানিয়েছিল ইয়াসুয়াকি-চানকে ।

৩.৪ তােত্তো – চান মই নিয়ে এসেছিল ( বাড়ি / দারােয়ানের ঘর / দোকান / শ্রেণিকক্ষ ) থেকে ।

উত্তর : তােত্তো – চান মই নিয়ে এসেছিল দারােয়ানের ঘর থেকে ।

৩.৫ ইয়াসুয়াকি-চানের ( পােলিয়াের / টাইফয়েডের / নিউমােনিয়া / জন্ডিসের ) জন্য গাছে চড়ার অসুবিধা ছিল ।

উত্তর : ইয়াসুয়াকিস্তানের পােলিয়াের জন্য গাছে চড়ার অসুবিধা ছিল ।


৪ ) কোনটি বেমানান চিহ্নিত করে ।


৪.১ গাছ , ডাল , পাতা , রাস্তা

উত্তর — রাস্তা

৪.২ হলঘর , কলঘর , উঠোন , চিলেকোঠা

উত্তর : উঠোন ।

৪,৩ সিঁড়ি , মই , তাঁবু , ধাপ

উত্তর : তাবু

৪.৪ মার্কিন যুক্তরাষ্ট্র , জাপান , বাংলাদেশ , পশ্চিমবঙ্গ

উত্তর : পশ্চিমবঙ্গ

৪.৫ সুমাে , বক্সিং , ব্যাডমিন্টন , ক্যারাটে

উত্তর : ব্যাডমিন্টন



প্রতিশব্দ লেখাে ।

• গাছ : বৃক্ষ , পাদপ

• মাটি : মৃত্তিকা , ভূমি

• সূর্য : তপন , ভানু

• রাস্তা : সড়ক , সরনি

• আকাশ : ব্যোম , অন্তরীক্ষ


✅ বর্ণ বিশ্লেষণ করাে ।

🔸️ছােটোখাটো : ছ্ + ও + ট্ + ও + খ্+ আ + ট্ + ও
🔸️ ভয়ানক : ভ্ + অ +য়্ + আ + ন্+ অ + ক্
🔸️লাজুক : ল্ + আ + জ্ + উ + ক্
🔸️অ্যাডভেচ্ছার : অ + য্ + আ + ড্ + অ + ভ্ + এ+ ঞ্+ চ্ + আ + র্

✅ বেমানান শব্দগুলি চিহ্নিত করে :

ক ) পােলিয়াে , ক্যানসার , যকৃৎ,থ্যালাসেমিয়া

উত্তর — যকৃৎ

খ ) বিনীত , নম্র , উগ্র , ভদ্র

উত্তর —উগ্র

গ ) ডাল , ফুল , ফল , নদী

উত্তর — নদী

ঘ ) হি হি , লকবক , হা হা , হাে হাে

উত্তর — লকবক

ঙ ) আত্থা , বিশ্বাস , অবিশ্বাস , ভরসা

উত্তর — অবিশ্বাস

Related posts:

লিঙ্গ : পুংলিঙ্গ , স্ত্রীলিঙ্গ এবং ক্লীবলিঙ্গ ।
ভাষা শিক্ষণের নৈপুণ্যতা
আদর্শ বলা / আদর্শ কথন
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
যুক্তবর্ণের উচ্চারণ : উষ্ট্র , রাষ্ট্র , ট্রেন , চিত্ত , বিত্ত , মত্ত , যুক্ত , রক্ত , শক্ত, যত্ন , ...
যুক্তবর্ণের উচ্চারণ : দ্বন্দ্ব , বিদ্বান , বিদ্বেষ , বদ্ধ , উদ্ধার
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
বাংলা ব্যাকরণের কিছু প্রশ্নোত্তর
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে হাতের লেখা শেখানাে হবে
ভালাে হস্তাক্ষরের বৈশিষ্ট্য
হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্য
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
ভালাে কথাবার্তা শেখানাের কৌশল
আদর্শ বলা / আদর্শ কথন
শােনার অনুশীলনে বিভিন্ন কৌশলের ব্যবহার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page