তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিকাশের ইতিহাস সম্পর্কে লিখুন

প্রশ্ন : তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিকাশের ইতিহাস সম্পর্কে লিখুন ।

উত্তর : তথ্য ও যোগাযোগ প্রযুক্তির শুরু হয় খ্রিস্টপূর্ব 3000 বছর পূর্বে ‘ Abacus আবিষ্কারের মাধ্যমে । খ্রিস্টপূর্ব 500 বছর পর্যন্ত ‘ Abacus’- এর বিভিন্ন ধরনের সংস্কার করা হয় । পরবর্তী সময়ে ক্যালকুলেটারের (Calculator) আবিষ্কারের মধ্যে দিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আধুনিকতার রূপ পায় । 1624 খ্রিস্টাব্দে হিডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের Wilhelm Schickard চার রকম গাণিতিক প্রক্রিয়া সম্পন্ন করতে পারে এমন ক্যালকুলেটার তৈরি করেন । পরবর্তীকালে ক্যালকুলেটারের যান্ত্রিক (Mechanical) সংস্করণ তৈরি হয় । বর্তমানে যেরকম

ক্যালকুলেটার আমরা ব্যবহার করি তার প্রচলন শুরু হয় ।780 খ্রিস্টাব্দে বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের বিদ্যুৎ (Electricity) আবিষ্কারের পরে ।

1840 খ্রিস্টাব্দ থেকে আমরা আধুনিককালের ইলেকট্রোমেক্যানিক্যাল যুগে প্রবেশ করি । এই সময় থেকেই শুরু হয় টেলিকমিউনিকেশন যুগ । 1800 খ্রিস্টাব্দে টেলিগ্রাফ আবিষ্কৃত হয় । 1835 খ্রিস্টাব্দে ম্যানুয়েল মোর্স মোর্স কোড ব্যবহার করেন । 1876 খ্রিস্টাব্দে আলেকজান্ডার গ্রাহাম বেল দূরভাষ (Telephone) আবিষ্কার করেন । যোগাযোগ রক্ষার ক্ষেত্রে দূরভাষ বা টেলিফোন খুবই জনপ্রিয় হয় । 1894 খ্রিস্টাব্দে মার্কনি রেডিয়ো আবিষ্কার করেন । এই সমস্ত আবিষ্কার যোগাযোগ প্রযুক্তিকে এগিয়ে নিয়ে যায় ।

1926 খ্রিস্টাব্দের 26 জানুয়ারি John Logic Baird লন্ডনে তাঁর ল্যাবরেটরিতে প্রথম টেলিভিশন বা দূরদর্শন প্রদর্শন করেন (যদিও এই বিষয়ে বিতর্ক আছে) । পরে 1927 খ্রিস্টাব্দে আমেরিকান ইঞ্জিনিয়ার Philo Farnsworth টেলিভিশনের Picture Tube আবিষ্কার করে । ছবি প্রদর্শনের বৈদ্যুতিন টেলিভিশন তৈরি করেন । সেই কারণেই 1927 খ্রিস্টাব্দে Philo Farnsworth- কেই আধুনিক টেলিভিশনের জনক বলে গণ্য করা হয় ।

1940 খ্রিস্টাব্দে আমেরিকা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সর্বপ্রথম অটোমেটিক ডিজিটাল কম্পিউটার ব্যবহার করা হয় বর্তমানে আমরা এই যে কম্পিউটার ব্যবহার করি তা 1971 খ্রিস্টাব্দের Inter corporation Ltd তৈরি করে ।

ইন্টারনেটের নকশা প্রথম তৈরি হয় 1973 খ্রিস্টাব্দে যা প্রকাশ পায় 1974 খ্রিস্টাব্দে । তবে এর বাস্তব প্রয়োগ শুরু হয় প্রায় দশ বছর পর 1981 খ্রিস্টাব্দে World Wide Web (www) আবিষ্কারের মাধ্যমে । বর্তমানে বিশ্বের প্রায় 85 শতাংশ স্থানে ইন্টারনেটের সংযোগের মধ্যে অবস্থান করে ।

প্রসঙ্গত উল্লেখ করা যায় যে , সময়ের সঙ্গে সঙ্গে তথ্য ও যোগাযোগের প্রযুক্তি ক্রমশ উন্নতমানের হচ্ছে । প্রথম আবিষ্কারের সময় বেতারে শব্দ অস্পষ্টতা দেখা যায় । একইভাবে প্রথমে যখন দূরদর্শন প্রদর্শিত হয় তখন ছবির মধ্যে অস্পষ্টতা দেখা যায় । তবে বর্তমানে উন্নত প্রযুক্তি 4G Internet প্রযুক্তি ব্যবহারের ফলে বিশ্বের দু-প্রান্তে দুই ব্যক্তি যখন কথা বলে মনে হয় একই ঘরে দুটি লোক পরস্পর পরস্পরের সঙ্গে কথা বলছে ।

ভারতবর্ষে শিক্ষাক্ষেত্রে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সংক্ষিপ্ত ইতিহাস নিম্নে উল্লেখ করা হল—

1961 খ্রিস্টাব্দের ডিসেম্বরে দিল্লিতে School Television প্রকল্প চালু হয় ।

1972-73 খ্রিস্টাব্দে কেন্দ্রীয় সরকার শিক্ষার মানের উন্নয়নের জন্য একটি প্রকল্প গ্রহণ করে । এই প্রকল্প 1984 খ্রিস্টাব্দে NCERT- র সঙ্গে যুক্ত হয় । CIET ( Central Institute of Edu cational Technology ) শিক্ষার জন্য প্রয়োজনীয় একাধিক Software তৈরি করে ।

1975-76 খ্রিস্টাব্দে ভারতবর্ষ নিজস্ব INSAT (1) নামে উপগ্রহের ব্যবস্থা করে যা প্রথমে আবহাওয়ায় Television ইত্যাদির জন্য চালু করা হয় । পরে ভারতবর্ষের মানবসম্পদ বিকাশ মন্ত্রক শিশু , যুবক এবং বয়স্কদের বিকল্প শিক্ষার সুযোগের জন্য INSAT (1)-এর সাহায্য গ্রহণ করা হয় ।

1982 খ্রিস্টাব্দে সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে , INSAT , ETV (Educational Television Programme) – তে ব্যবহার করা প্রয়োজন । এরফলে শিক্ষামন্ত্রক ETV প্রদর্শন শুরু করে । বর্তমানে NCERT , UGC প্রমুখ কেন্দ্রীয় নিয়ন্ত্রিত সংস্থা বিভিন্ন ধরনের শিক্ষামূলক প্রোগ্রাম চালু রেখেছে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page