■ কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
● শ্রেণিতে শ্রুতিলিখন অভ্যাস করানাের সময় শিক্ষককে কয়েকটি ধাপ বা স্তর মেনে চলা জরুরি । যেমন—
১। প্রথমে শিক্ষককে শ্রুতিলিখনের জন্য বিষয়গুলি নির্বাচন করতে হবে । সেটি যেন ৭/৮ লাইনের বেশি না হয় ।
২। নির্বাচিত অংশটি যেন শ্রেণির উপযােগী হয় ।
৩। নির্বাচিত অংশটি শিক্ষার্থীদের সামনে যেন ধীরে ধীরে পড়া হয় ।
৪। শিক্ষক এমনভাবে পড়বেন যাতে ছাত্ররা লিখতে পারে ।
৫। শিক্ষক একবারের বেশি পড়বেন না তাতে ছাত্ররা একাধিক বার কোনাে শব্দ লিখে ফেলতে পারে ।
৬। নির্বাচিত গদ্যাংশে / পদ্যাংশে যেন অজানা শব্দ বেশি না থাকে ।
৭। ছাত্রদের জিজ্ঞাসা করার সুযােগ না দিলে ভালাে ।
৮। শ্রুতিলিখন শেষে শিক্ষক খাতাগুলাে দেখে কার কী ধরনের ভুল হয়েছে তা পরীক্ষা করে দেখবেন ।
৯। প্রত্যেক শিক্ষার্থীর খাতা পরীক্ষা করে সংশ্লিষ্ট ছাত্রের সমস্যাগুলি বুঝিয়ে বলবেন ও সমাধানের উপায় বলে দেবেন ।
১০। স্পষ্ট অনুশীলনে শিক্ষার্থীদের ভাষা শিক্ষায় উন্নতি ঘটবে ।
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
তোত্তে- চানের আডভেঞ্চার - তেৎসুকো কুরোয়ানাগি
লিঙ্গ : পুংলিঙ্গ , স্ত্রীলিঙ্গ এবং ক্লীবলিঙ্গ ।
ভাষা শিক্ষণের নৈপুণ্যতা
আদর্শ বলা / আদর্শ কথন
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
যুক্তবর্ণের উচ্চারণ : উষ্ট্র , রাষ্ট্র , ট্রেন , চিত্ত , বিত্ত , মত্ত , যুক্ত , রক্ত , শক্ত, যত্ন , ...
যুক্তবর্ণের উচ্চারণ : দ্বন্দ্ব , বিদ্বান , বিদ্বেষ , বদ্ধ , উদ্ধার
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে শ্রুতিলিখন শ্রেণিকক্ষে শেখানাে যায় ?
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
বাংলা ব্যাকরণের কিছু প্রশ্নোত্তর
বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি
অনুলিখন vs শ্রুতিলিখন
কীভাবে হাতের লেখা শেখানাে হবে
ভালাে হস্তাক্ষরের বৈশিষ্ট্য
হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্য
স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সঠিক উচ্চারণ
ভালাে কথাবার্তা শেখানাের কৌশল
আদর্শ বলা / আদর্শ কথন
শােনার অনুশীলনে বিভিন্ন কৌশলের ব্যবহার