✳️ সমাজের ধারাবাহিক অগ্রগতির কাহিনি : ইতিহাস হল মানুষ ও তার সমাজের অগ্রগতির কাহিনি । History is a study of man’s progress from his weak shady beginning to the splendour of his present position . ( Maitland )
✳️ অতীত , বর্তমান ও ভবিষ্যতের রূপরেখা : অতীতের আলােচনা , বর্তমানকে বিশ্লেষণ করতে ও ভবিষ্যতের পথনির্দেশ করতে ইতিহাসই একমাত্র আলাের দিশারি ।
✳️ অগ্রগামী দৃষ্টিভঙ্গি সৃষ্টিতে : ইতিহাস শুধুমাত্র সম্মুখবর্তী অগ্রগামী দৃষ্টিভঙ্গিদান করে না , চিন্তার দিগন্তকে করে উন্মােচিত , গড়ে তােলে সর্বব্যাপক দৃষ্টিভঙ্গি ।
✳️ সুনাগরিকত্ব সৃষ্টিতে ইতিহাসের ভূমিকা : সমাজে নাগরিকদের দায়িত্ব ও কর্তব্যবােধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে এবং সুনাগরিক হিসেবে গড়ে তুলতে ইতিহাস পাঠ অপরিহার্য ( Teaching of History in our school can be used for developing civic and moral sense in the students . ) |
✳️ সামাজিক গুণাবলির বিকাশ : সামাজিক দৃষ্টিভঙ্গি , যেমন — দয়ামায়া , পরধর্ম সহিষ্ণুতা , সহনশীলতা , সহযােগিতা , সহানুভূতি ইত্যাদি মানবিক গুণাবলির বিকাশ হয় ।
✳️ আন্তর্জাতিক সংবেদনশীলতা সৃষ্টিতে ইতিহাস : ইতিহাস পাঠের মাধ্যমে সংকীর্ণ জাতীয় চেতনার উর্ধ্বে উঠে ১৮ বিশ্বমানবতা বােধ ও আন্তর্জাতিক সৌভ্রাতৃত্ব বােধে শিক্ষার্থী অনুপ্রাণিত হয় ।
✳️ স্বাধীন চিন্তা , যুক্তি ও বিশ্লেষণ ক্ষমতা বৃদ্ধি : ইতিহাস পাঠের ফলে শিক্ষার্থীর মধ্যে যুক্তি , বিশ্লেষণ ক্ষমতা , নিরপেক্ষ চিন্তাধারার বিচার ইত্যাদি সামাজিক ক্ষেত্রগুলির বিকাশ ঘটে । মানসিক শৃঙ্খলারও উদবােধন সম্ভব হয় ।
✳️ পক্ষপাতহীন চিন্তার বিকাশ : ইতিহাসের বৈজ্ঞানিক অনুশীলনের মাধ্যমে নিরপেক্ষ , প্রণালীসম্মত চিন্তা ( The Me thodical Thinking ) , তথ্যের মূল্যায়ন ক্ষমতা , তুলনার দক্ষতা ইত্যাদি বৌদ্ধিক ক্ষেত্রের বিকাশ ঘটে । 9. নৈতিক চরিত্রের বিকাশ : ইতিহাসের সার্থক পাঠ নীতিবােধ সৃষ্টি করে । আদর্শ নৈতিক চরিত্রের বিকাশে ইতিহাসের নৈতিক মূল্য অসীম ।
✳️ সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গির বিকাশ : ইতিহাস পাঠের মাধ্যমে দেশের অতীত ঐতিহ্য , কৃষ্টি , সংস্কৃতির কথা জানা যায় ।
✳️ বৌদ্ধিক বৃত্তির বিকাশ : ইতিহাস পাঠের বৌদ্ধিক মূল্য অসীম । “ History , furnishes the child a splendid guide to a vast store house of knowledge . ” ইতিহাসের বিক্ষিপ্ত তথ্যকে সংগ্রহ করতে ( Collect ) , পরীক্ষা করতে এবং ঘটনাবলির মধ্যে ক্রমপরম্পরা বজায় রেখে সংগঠন স্থাপন করতে ( Correlate ) ইতিহাস পাঠের প্রয়ােজন ।
✳️ বিভিন্ন সমাজবিজ্ঞানের সঙ্গে সম্পর্কস্থাপন : মানুষ তার নিজের প্রয়ােজনে এবং সমাজ ও রাষ্ট্রের প্রয়ােজনে গড়ে তুলেছে সাহিত্য , ধর্ম ও ধর্মীয় সংগঠন । রাষ্ট্র ও রাষ্ট্রনীতি , শিক্ষা , বাণিজ্য ও অর্থনীতি ইত্যাদি বিষয়ের সঙ্গে ইতিহাসের সম্পর্ক ঘনিষ্ঠ । Johnson তাই মন্তব্য করেছেন , “ History with or without the name certainly has been ground for other social science .
✳️ ব্যক্তিত্বের বিকাশ : ইতিহাস পাঠে বহু মনীষী ও মহামানবের জীবন কাহিনি জানতে পারা যায় । ইতিহাসই শিক্ষার্থীর মধ্যে ব্যক্তিপূজার প্রবণতা তৈরি করে এবং এর মাধ্যমে শিক্ষার্থীর ব্যক্তিত্বের বিকাশ ঘটে ।