মূলদ সংখ্যার প্রকারভেদ ( Types of Rational Numbers )

💠 মূলদ সংখ্যার প্রকারভেদ ( Types of Rational Numbers ) মূলদ সংখ্যাকে আমরা দুটি ভাগে ভাগ করতে পারি । সেগুলি হল —

1 . পূর্ণসংখ্যা ( Integers )

2. ভগ্নাংশ ( Fractions ) ।

3. পূর্ণসংখ্যা ( Integers ) শূন্যসহ সকল ধনাত্মক ও ঋণাত্মক সংখ্যাসমূহকে পূর্ণসংখ্যা বলা হয় । অর্থাৎ যে সমস্ত সংখ্যার কোনাে ভগ্নাংশ থাকে না তাদের পূর্ণসংখ্যা বলা হয় । পূর্ণসংখ্যার সেট অসীম ।

⭐️ সকল পূর্ণসংখ্যার সেটকে 2 দ্বারা প্রকাশ করা হয় । Z = { x | x = -3 , -2 , -1 , 0 , 1 , 2 , 3 , … )

🔷 [ Z চিহ্নটি জার্মান শব্দ ‘ Zahlen ‘ থেকে এসেছে যার অর্থ হল ‘ সংখ্যা ‘ ]

💠 পূর্ণসংখ্যার প্রকারভেদ ( Types of Integers )
পূর্ণসংখ্যাকে আমরা দুটি ভাগে ভাগ করতে পারি । সেইগুলি হল—
( ক ) অখণ্ড সংখ্যা ( Whole Numbers )
( খ ) ঋণাত্মক সংখ্যা ( Negative Numbers )

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page