⏹ বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য :
বৃদ্ধি ও বিকাশ পরস্পর সম্পর্কযুক্ত এবং নির্ভরশীল হলেও উভয় প্রক্রিয়ার মধ্যে কিছু পার্থক্য লক্ষ্য করা যায়।
————————————
⏺ বৃদ্ধি : আকার ও আয়তনের বেড়ে যাওয়াকে বৃদ্ধি বলে।
⏺ বিকাশ : আকার ও আয়তনের বৃদ্ধির সঙ্গে সক্রিয়তা এবং কার্য সম্পাদনে উৎকর্ষতা বিকাশের অন্যতম বৈশিষ্ট্য।
————————————
⏺ বৃদ্ধি : বৃদ্ধি হলো কারণ।
⏺ বিকাশ : বিকাশ তার ফল।
————————————
⏺ বৃদ্ধি : বৃদ্ধির ধারণা কেবল দৈহিক বা শরীরের মধ্যে সীমাবদ্ধ।
⏺ বিকাশ : বিকাশের ধারনা দৈহিক, মানসিক, সামাজিক, প্রাক্ষোভিক সবই অন্তর্ভুক্ত।
————————————
⏺ বৃদ্ধি : বৃদ্ধি স্বতঃস্ফূর্ত, তবে অনুশীলনের প্রভাব দেখা যায়।
⏺ বিকাশ : পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়ার ফলেই বিকাশ ঘটে থাকে অর্থাৎ ব্যক্তির সক্রিয়তা এবং অনুশীলন এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ শর্ত।
————————————
⏺ বৃদ্ধি : বৃদ্ধি অনুশীলন ‘বিশেষ’ ক্ষেত্রেই নির্দিষ্ট। যেমন হাতের পেশির ব্যায়াম করলে হাতের পেশির বৃদ্ধি হবে । পায়ের পেশির ওপর এর প্রভাব নেই।
⏺ বিকাশ : বিকাশ সামগ্রিক। মানসিক বিকাশের চর্চা করলে তার প্রতিফলন সামাজিক, প্রাক্ষোভিক বিকাশের উপরে দেখা যায়।
————————————
⏺ বৃদ্ধি : বৃদ্ধি একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত ঘটে।
⏺ বিকাশ : বিকাশ আমৃত্যু ঘটে।
————————————
⏺ বৃদ্ধি : বৃদ্ধি পরিমাপযোগ্য।
⏺ বিকাশ : বিকাশ পর্যবেক্ষণ -সাপেক্ষ।
————————————
⏺ বৃদ্ধি : বৃদ্ধি পরিমাণগত।
⏺ বিকাশ : বিকাশ গুণগত।
————————————
⏺ বৃদ্ধি : শিক্ষা বৃদ্ধির পরিমানকে প্রভাবিত করলেও তা বাঞ্ছিত কিনা সে ব্যাপারে শিক্ষা মনোবিদদের মধ্যে মতভেদ আছে।
⏺ বিকাশ : শিক্ষার অন্যতম লক্ষ্য হল ব্যক্তির পূর্ণ বিকাশ।
————————————
বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য
পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা