“■ যুক্তবর্ণের উচ্চারণ : ৩
২১। দ্ব = দ্ + ব – নাম দ য়ে ব ফলা ।
যেমন — দ্বন্দ্ব , বিদ্বান , বিদ্বেষ ।
২২। দ্ধ = দ্ + ধ – নাম দ য়ে ধ ।
যেমন — বদ্ধ , উদ্ধার।
২৩। গ্ধ = গ্ + ধ – নাম গ য়ে ধ ।
যেমন — দগ্ধ , মুগ্ধ ।
২৪। ন্ধ = ন্ + ধ – নাম দত্য ন য়ে ধ ।
যেমন — বন্ধ , অন্ধ ।
২৫। ব্ধ = ব্ + ধ – নাম ব য়ে ধ ।
যেমন — ক্ষুব্ধ।
২৬। ষ্ণ = ষ্ + ণ – মূর্ধন্য ষ য়ে মূর্ধন্য ণ ।
যেমন — উষ্ণ , কৃষ্ণ ।
২৭। হ্ণ = হ্ + ণ = হ য়ে মূর্ধন্য ণ
যেমন — পূর্বাহ্ণ , অপরাহ্ণ ।
২৮। হ্ন = হ্ + ন – হ য়ে দন্ত্য ন ।
যেমন — অহ্ন , আহ্নিক , মধ্যাহ্ন ।
২৯। হৃ = হ্ + ঋ — হ যে ঋ কার ।
যেমন — হৃদয় , হৃতিক , ব্যবহৃত ।
৩০। হ্য = হ্ + য — নাম হয়ে য ফলা ।
যেমন— সহ্য , গ্রাহ্য ।
Related posts:
পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা