বাংলা পেডাগোজি – যুক্তবর্ণের উচ্চারণ : ২

“■ যুক্তবর্ণের উচ্চারণ : ২

১১। ট্র = ট্‌ + র – নাম ট য়ে র ফলা ।
যেমন — উষ্ট্র , রাষ্ট্র , ট্রেন ।

১২। ত্ত = ত্‌ + ত – নাম ত য়ে ত ।
যেমন — চিত্ত , বিত্ত , মত্ত ।

১৩। ক্ত = ক্‌ + ত – নাম ক য়ে ত ।
যেমন — যুক্ত , রক্ত , শক্ত ।

১৪। ত্ন = ত্‌ + ন – নাম ত য়ে দন্ত্য ন ।
যেমন — যত্ন , রত্ন , প্রত্ন ।

১৫। ত্ম = ত্‌ + ম – নাম ত য়ে ম ।
যেমন — আত্মা , মারাত্মক ।

** লক্ষণীয় ‘ ত ‘ – এর সঙ্গে মূর্ধন্য – ণ মিলে কোনাে যুক্তাক্ষর তৈরি হয় না ।

১৬। ত্র = ত্‌ + র – নাম ত য়ে র ফলা ।
যেমন — তত্র , পাত্র , মিত্র ।

১৭। ত্রু = ত্‌ + র্‌ + উ – নাম ত য়ে র ফলা হ্রস্ব উ – কার ।
যেমন— শত্রু, ত্রুটি ।

১৮। ক্র = ক্‌ + র – নাম ক য়ে র ফলা ।
যেমন — চক্র , বক্র , ক্রয় ।

১৯। হু = হ্‌ + উ – হ য়ে হ্রস্ব উ – কার ।
যেমন — বহু , হুংকার ।

২০। ত্থ = ত্‌ + থ = নাম ত য়ে থ ।
যেমন — উত্থান , অশ্বত্থ ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page